শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েশহীদ দিবসে যুদ্ধাপরাধী গোলাম আযমের জন্য দোয়া চাইলেন চুয়াডাঙ্গার কলেজ শিক্ষক

শহীদ দিবসে যুদ্ধাপরাধী গোলাম আযমের জন্য দোয়া চাইলেন চুয়াডাঙ্গার কলেজ শিক্ষক

মহান শহীদ দিবসের দোয়ার অনুষ্ঠানে যুদ্ধাপরাধী গোলাম আযমকে ‘শহীদ’ আখ্যা দিয়ে তার জন্য দোয়া চেয়েছেন কলেজের ইসলামের স্টাডিজ বিভাগের প্রভাষক মহিউদ্দিন। কলেজের অধ্যক্ষ বিষয়টি নিয়ে সঙ্গে সঙ্গে প্রতিবাদ করেছেন। ওই শিক্ষককে শোকজ করা হবে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে চুয়াডাঙ্গার জীবননগর উথলী ডিগ্রি কলেজে শহীদ দিবসের অনুষ্ঠানে এ ঘটনা ঘটে।

চুয়াডাঙ্গা উথলী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. আকরাম হোসেন বলেন, ‘বুধবার সকালে যথাযথভাবে উথলী ডিগ্রি কলেজের পক্ষ থেকে শহীদ দিবস পালনের কর্মসূচি শুরু করা হয়। প্রথমে প্রভাতফেরি সম্পন্ন করেন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। পরে একুশে ফেব্রুয়ারি উপলক্ষে কলেজ চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সবশেষ একুশে ফেব্রুয়ারি উপলক্ষে দোয়া অনুষ্ঠিত হয়। দোয়ার অনুষ্ঠান পরিচালনা করেন ইসলামের স্টাডিজ বিভাগের প্রভাষক মহিউদ্দিন। তিনি সালাম, বরকত, জব্বার, রফিকের সঙ্গে যুদ্ধাপরাধী গোলাম আযমকে ‘শহীদ’ উপাধি দিয়ে তার জন্য দোয়া প্রার্থনা করেন।

তিনি আরও বলেন, ‘বিষয়টি নিয়ে আমি সঙ্গে সঙ্গে বলি কেন আপনি এই নামটি বললেন। তখন তিনি এর সুদুত্তর দিতে না পারায় বিষয়টি কলেজের ম্যানেজিং কমিটির সভাপতিকে জানাই। বৃহস্পতিবার সকালে এ বিষয়ে জানতে তাকে বিধি মোতাবেক চিঠি দেয়া হবে। তিন কার্য দিবসের মধ্যে জবাব দিতে হবে।

চুয়াডাঙ্গার জীবননগর উথলী ডিগ্রি কলেজের ইসলামের স্টাডিজ বিভাগের প্রভাষক মহিউদ্দিন বলেন, ‘শহীদদের নাম বলে, বঙ্গবন্ধু ও শেখ হাসিনার জন্য দোয়া করেছিলাম। এক পর্যায়ে অবচেতনভাবে আমি শুনেছি যে আমার মুখ দিয়ে গোলাম আযমের নাম এসেছে। আমি সচেতনভাবে বলিনি। আমি যদি এটা বলি তা দুঃখজনক।

চুয়াডাঙ্গার জীবননগর উথলী ডিগ্রি কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি ও উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল হান্নান বলেন, ‘সকাল থেকে আমার তিন জায়গায় প্রোগ্রাম ছিল। মহিউদ্দিন শিক্ষক নিজেই আমাকে ফোন দিয়েছিলেন। একথা বলে থাকলে ঠিক বলেননি। দোয়ার অনুষ্ঠানে শহীদ ও দেশের কথা না বলে গোলাম আযমের কথা কেন বললেন। বিষয়টি জানাজানি হয়েছে। এ ঘটনা ঘটলে আমরা আগামীকাল (বৃহস্পতিবার) শোকজ করব। ব্যবস্থা নেয়া হবে।

জীবননগর উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজ বলেন, শিক্ষক মহিউদ্দিন শহীদ দিবসের মোনাজাতের অনুষ্ঠানে যুদ্ধাপরাধী গোলাম আযমের নামটা উচ্চারণ করে ফেলেন। এ ধরনের আচরণ অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক। কলেজ কর্তৃপক্ষ তাকে শোকজ করেছে। পরবর্তী কার্যক্রম সঠিকভাবে শেষ করার কথা বলেছি কলেজ কর্তৃপক্ষকে।

আরও পড়ুন

সর্বশেষ