রবিবার, মে ১২, ২০২৪
প্রচ্ছদজাতীয়১৮ দলের বিক্ষোভ রবিবার

১৮ দলের বিক্ষোভ রবিবার

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সংবিধানে সম্পৃক্ত ও নেতা-কর্মীদের মুক্তির দাবিতে রবিবার সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে ১৮ দল। শুক্রবার বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ঘোষণা দেন।

রাজধানী  সোহরাওয়ার্দী  উদ্যানে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের সমাবেশে মির্জা ফখরুল বলেন, সংলাপের সকল পথ সরকার রুদ্ধ করে দিয়েছে। আমরা রাষ্ট্রপতির কাছে বিভিন্ন  দাবি নিয়ে গিয়েছিলাম। কিন্তু রাষ্ট্রপতি এখনও কোন সমাধান দিতে পারেননি। উল্টো প্রধানমন্ত্রী গতকাল সংসদে বলেছেন রাষ্ট্রপতি তাকে নির্বাচনকালীন মন্ত্রীসভা গঠনের অনুমতি দিয়েছেন। এর মধ্যে দিয়ে চলমান রাজনৈতিক পরিস্থিতি আরো সংকটের দিকে যাচ্ছে।

নির্বাচন কমিশনকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা নির্বাচনি  তফসিল ঘোষণা করবেন না। যে দিন নির্বাচনি তফসিল ঘোষণা করা হবে, সেই দিন থেকে দেশ অচল করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন ফখরুল।

তিনি বলেন, একমাত্র আওয়ামী লীগ ব্যতিত, দেশের সকল মানুষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চায়। কারণ তারা ভালো করেই জানে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হলে আওয়ামী লীগ পরাজিত হবে। আর এটাও জানে পরাজিত হলে তাদের সকল অপকর্মের বিচার করা হবে। এই কারণে তারা যেনতেনভাবে একতরফা নির্বাচন করে ক্ষমতায় থাকার ষড়যন্ত্র করছে।

এই সরকার বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তারের নামে রিমান্ডে নিয়ে নির্যাতন করছে অভিযোগ করে বিএনপির এই মহাসচিব বলেন, বিরোধী দলের কণ্ঠরোধ করতে শীর্ষস্থানীয় নেতাকর্মীদের নির্যাতনের মাধ্যমে হত্যার ষড়যন্ত্র করছে সরকার। এর জবাব সরকারকে এক সময় দিতে হবে।

যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে বিএনপির এ নেতা বলেন, আন্তজার্তিক মহল মনে করে যুদ্ধাপরাধীদের বিচার স্বচ্ছ ও নিরপেক্ষ হচ্ছে না। আমরা মনে করি এই বিচার প্রহসন ও ষড়যন্ত্রমূলক। অবিলম্বে মানবতাবিরোধী অপরাধের বিচারের স্বচ্ছতা ও নিরপেক্ষ করার দাবি জানান তিনি।

সরকার মুখে গণতন্ত্রে কথা বলে। কিন্ত সরকার সকল রাজনৈতিক দলের মিছিল, মিটিং, সভা-সমাবেশ নিষিদ্ধ করে গণতন্ত্রের কবর রচনা করছে বলে মন্তব্য করেন মির্জা ফখরুল।

ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকার সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন  লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আবদুস সালাম, বিএনপির সাংগঠনিক সম্পাদকত ফজলুল হক মিলন প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ