বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গঠন

আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গঠন

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হককে আহ্বায়ক করে ‘আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’ গঠন করেছে সরকার। কমিটিতে আহ্বায়ক ছাড়াও ১৪ মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে সদস্য হিসেবে রাখা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করে সোমবার বিকালে নতুন কমিটির সদস্যদের নাম প্রকাশ করা হয়।

আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সদস্য যারা:

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন, জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক সংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, এমপি এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী।

আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটিকে সহায়তাদানকারী কর্মকর্তারা:

মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালেয়ের প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, সেনাসদরের চিফ অব জেনারেল স্টাফ, পুলিশ মহাপরিদর্শক, সুরক্ষা সেবা বিভাগের সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক, প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার মহাপরিচালক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার মহাপরিচালক, আনসার ও ভিডিপির মহাপরিচালক, কোস্টগার্ড মহাপরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক, র‍্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ানের মহাপরিচালক। এছাড়া এই কমিটিতে ‘সচিব’ বলতে সিনিয়র সচিবও অন্তর্ভুক্ত হবেন।

কমিটির কার্যপরিধি:

সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি পরিবীক্ষণ ও পর্যালোচনা, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণ পর্যবেক্ষণ ও চিহ্নিতকরণ এবং এগুলো দূরীকরণে প্রয়োজনীয় সুপারিশ প্রদান, হরতাল, অবরোধ, ধর্মঘট ও জনসাধারণের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহতকারী অন্যান্য ঘটনা প্রতিরোধ এবং এর ফলে জনজীবনে সৃষ্ট দুর্ভোগ ও অচলাবস্থা নিরসনের উদ্দেশ্যে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও সংস্থাসমূহের করণীয় পদক্ষেপ সম্পর্কে পরামর্শ প্রদান এবং উপর্যুক্ত বিষয়াবলির সঙ্গে সম্পর্কিত অন্য যে কোনো বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ ও সুপারিশ প্রদান এবং জননিরাপত্তা বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, এ বিষয়ে পূর্বের মন্ত্রিসভা কমিটি বাতিল বলে গণ্য হবে। এটি অবিলম্বে কার্যকর হবে।

আরও পড়ুন

সর্বশেষ