শুক্রবার, মে ১০, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিননির্বাচনী সহিংসতার এড়াতে সোয়াত বাহিনী ও ডগ স্কোয়াড যৌথভাবে কাজ করবে :...

নির্বাচনী সহিংসতার এড়াতে সোয়াত বাহিনী ও ডগ স্কোয়াড যৌথভাবে কাজ করবে : সিএমপি কমিশনার

কুকুরগুলোর খোঁজাখুঁজির ব্যস্ততা কোন খাবারের সন্ধানে নয়, স্টেডিয়ামের এই ভবনে রাখা হয়েছে নির্বাচনী সরঞ্জাম আর ভবনের আশপাশে দু্ষ্কৃতিকারীরা কোন বিস্ফোরকদ্রব্য লুকিয়ে রেখেছে কিনা তা খোঁজাখুঁজি করছে কুকুরগুলো।

এই কুকুরগুলো সাধারণ কোন কুকুর নয়। এগুলো নেদারল্যান্ড আনা এক বিশেষ প্রজাতির প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর। তারা ঘ্রাণশক্তি ব্যবহার করে সন্ধান দিতে পারে লুকিয়ে রাখা বিষ্ফোরক দ্রব্যের।

বৃহস্পতিবার ৪ জানুয়ারী দুপুরে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে এই ডগ স্কোয়াড ইউনিট নিয়ে বিশেষ মহড়া করে চট্টগ্রাম মেট্রোপলিট পুলিশ।

সেখানে উপস্থিত ছিলেন সিএমপি কমিশনার কৃঞ্চ পদ রায়। ছিলেন পুলিশের উদ্ধর্তন কর্মকর্তাসহ কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা। কমিশনার কৃঞ্চ পদ রায় বলেন, নির্বাচনী সহিংসতার এড়াতে সোয়াত বাহিনী ও ডগ স্কোয়াড যৌথভাবে কাজ করবে।

এর আগে গত ৩১ ডিসেম্বর চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের সক্ষমতা বাড়াতে নতুনভাবে সংযুক্ত এই ডগ স্কোয়াড উদ্ভোবন করা হয়। ডগ স্কোয়াডে মোট ৯টি কুকুর মধ্যে ৫টি বিষ্ফোরকদ্রব্য সনাক্ত ও ৪ টি মাদক দ্রব্য সনাক্ত করতে সক্ষম। যার মধ্যে ৫টি পুরুষ ও ৪টি নারী কুকুর রয়েছে। বছর দুই এক আগে লেদারল্যান্ড থেকে আনা হয় এই কুকুরগুলো। ঢাকায় ১ বছরের প্রশিক্ষণ শেষে সিএমপিতে যুক্ত করা হয় এই ডগ স্কোয়াড।

আরও পড়ুন

সর্বশেষ