শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েদেশের উত্তরের জেলা পঞ্চগড়ে তীব্র শীত অনুভূত হচ্ছে

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে তীব্র শীত অনুভূত হচ্ছে

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে তীব্র শীত অনুভূত হচ্ছে। পৌষের শুরুর দিন থেকে গতকাল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। উত্তরের এই জনপদে দিন দিন নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। রাতভর উত্তরের হিমেল বাতাসে অনুভূত হয় কনকনে শীত।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, সোমবার (১৮ ডিসেম্বর) সকাল ৬টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস যা গতকাল দেশের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

চারদিকে হালকা কুয়াশার মধ্যে গায়ে শীতের কাপড় জড়িয়ে কর্মজীবী মানুষ ছুটছেন গন্তব্যে। এরই মধ্যে সকাল আটটার দিকে পূর্ব আকাশে উঁকি দিতে থাকে সূর্য। ধীরে ধীরে উঠতে থাকে ঝলমলে রোদ। তবে উত্তরের ঝিরিঝিরি বাতাস বইতে থাকায় দিনের বেলাও অনুভূত হচ্ছে শীত।
তীব্র শীত আর কনকনে ঠান্ডা বাতাসের কারণে পঞ্চগড়ের গরিব, দুস্থ ও খেটে খাওয়া মানুষের জীবনযাত্রা দুর্বিষহ হয়ে উঠেছে। দরিদ্র মানুষ শীতবস্ত্রের অভাবে দুর্ভোগে পড়েছে। হাড় কাঁপানো শীতে এলাকার স্বাভাবিক জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। রাতে বৃষ্টির মতো শিশির পড়ছে। দিনমজুর, শ্রমিক, রিকশাচালক শীতবস্ত্রের অভাবে কাজে যেতে পারছে না।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ্ বলেন, এ জেলার তাপমাত্রা ক্রমশ কমছে। গত কয়েক দিন ধরে পঞ্চগড়ে ১০-১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা ওঠানামা করলেও আজকে তা নেমে এসেছে ৯ দশমিক ৯ ডিগ্রিতে। সামনের দিনগুলোতে তাপমাত্রা আরও কমে মৃদু কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ বইতে পারে বলে জানান এই কর্মকর্তা।

আরও পড়ুন

সর্বশেষ