শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদজাতীয়টানা বৃষ্টিতে দুর্ভোগ

টানা বৃষ্টিতে দুর্ভোগ

ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ বাংলাদেশে আঘাত না হানলেও এর প্রভাব পড়েছে দেশের প্রায় সব অঞ্চলে। গত দুদিন ধরে ঢাকার আকাশ মেঘলা থাকার পর বৃহস্পতিবার ভোর থেকেই ঢাকাসহ সারা দেশে বৃষ্টি হচ্ছে। সপ্তাহের শেষ কর্মদিবসের এই বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছেন সবাই। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশের আট বিভাগে আজ সারাদিন বৃষ্টি ঝড়তে পারে।

এতে দুর্ভোগে পড়তে হয় অফিসগামী মানুষকে। এই ভোগান্তি থেকে বাদ পড়েনি শিক্ষার্থী ও অন্য পেশার মানুষও। রাস্তায় পানি জমে যাওয়ায় সবচেয়ে বিপাকে পড়েছেন পথচারীরা। অবরোধের কারণে রাস্তায় যান চলাচল কিছুটা কম থাকলেও বৃষ্টির কারণে গণভবন, কারওয়ান বাজার, বাংলামোটর এলাকায় হালকা যানজট তৈরি হয়।

বুধবার সকাল ৭টা থেকে বৃহস্পতিবার সকাল ৭টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া দেশের অন্যান্য অঞ্চলেও বৃষ্টি হচ্ছে। এ সময়ে দেশের সর্বোচ্চ ২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে যশোরে। আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের আট বিভাগের বিভিন্ন স্থানে আজ সারাদিন বৃষ্টি হতে পারে। আর দুই দিন পর আগামী সোমবার থেকে শীত বাড়তে পারে। চলতি মাসের তৃতীয় সপ্তাহে মাঝারি মাত্রার একটি শৈত্যপ্রবাহের কথাও জানায় আবহাওয়া অফিস।

এদিকে বৃষ্টি হওয়ায় তাপমাত্রা কমে গিয়ে গত কয়েকদিনের তুলনায় আজ শীত একটু বেশি অনুভূত হচ্ছে। আজ দিন ও রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পূর্ব/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
আরও পড়ুন

সর্বশেষ