সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়বিএনপিকে নির্বাচনে আসতে আবারও আহ্বান জানিয়েছেন সিইসি

বিএনপিকে নির্বাচনে আসতে আবারও আহ্বান জানিয়েছেন সিইসি

সময় ফুরিয়ে যায়নি উল্লেখ করে বিএনপিকে নির্বাচনে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। রোববার (২৬ নভেম্বর) নির্বাচনের সার্বিক বিষয় নিয়ে ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান।

সিইসি বলেন, নির্বাচনের দিনক্ষণ পেছানোর কোনো সিদ্ধান্ত হয়নি। যদিও বিএনপি নির্বাচনে আসে তাহলে তফসিল রিশিডিউল হতে পারে। বিএনপিকে আমরা আহ্বান জানিয়েছি, নির্বাচনের জন্য। সময় এখনও ফুরিয়ে যায়নি। বিএনপি এলে নির্বাচন অর্থবহ হবে। জাতির জন্য সৌভাগ্য হবে। আমরা চাই নির্বাচন অংশগ্রহণমূলক হোক,’ যোগ করেন তিনি।  
 
 নির্বাচনী আচরণবিধি নিয়ে তিনি বলেন, ১৮ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু হবে। এর আগে প্রচারণায় কোনো বাধা নেই। এখন যদি কেউ প্রচারণা চালায়, সেটা আচরণবিধির মধ্যে পড়ে না। চূড়ান্তভাবে প্রার্থী মনোনীত হওয়ার পর আচরণবিধি কেউ ভঙ্গ করলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
 
নির্বাচনকালে প্রশাসনের রদবদলের বিষয়ে তিনি বলেন, কোনো কমিশন প্রশাসনে রদবদল করেনি। বিভিন্ন সময় নির্বাচনের আগে সে সময়ের সরকার প্রয়োজন অনুযায়ী প্রশাসনে পরিবর্তন এনেছে।
 
সেনাবাহিনীকে নির্বাচনের মাঠে নামানোর বিষয়ে তিনি বলেন, আমরা মনে করলে সেনাবাহিনীকে নামানো যাবে। আমরা চাইলেই প্রয়োজন অনুযায়ী তারা মাঠে নামবে। চলতি মাসের ১৫ তারিখে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হবিবুল আউয়াল নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নের আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি।
আরও পড়ুন

সর্বশেষ