বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়বাংলাদেশ ফাইন্যান্সের গ্রিন ডিপোজিটের যাত্রা শুরু

বাংলাদেশ ফাইন্যান্সের গ্রিন ডিপোজিটের যাত্রা শুরু

বাংলাদেশকে একটি টেকসই অর্থনীতির দিকে এগিয়ে নিতে যাত্রা শুরু হলো বাংলাদেশ ফাইন্যান্সে নতুন প্রোডাক্ট ‘‘গ্রিন ডিপোজিট’’ এর। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মানোয়ার হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ কায়সার হামিদ প্রডাক্টটির শুভ সূচনা করেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় (১৬ নভেম্বর, ২০২৩) রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে বাংলাদেশ ফাইন্যান্স আয়োজিত টাউন হলে ‘‘গ্রিন ডিপোজিট’’ প্রোডাক্টটির উদ্বোধন হয়। নতুন এই প্রডাক্ট এর প্রেক্ষিত সম্পর্কে বাংলাদেশ ফাইন্যান্সের চেয়ারম্যান বলেন, ‘‘গ্রিন ডিপোজিট’’ একটি নতুন উদ্যোগ; যে উদ্যোগের মাধ্যমে কাস্টমারের কষ্টার্জিত আমানত শুধুমাত্র সামাজিক দায়বদ্ধতার দিকে যে অর্থায়নগুলো- বিশেষ করে সবুজ অর্থায়ন, নারী উদ্যোক্তাসহ নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টির যে প্রয়াস শুধুমাত্র সেখানেই বিনিয়োগ করা হবে। এটি শুধু আর্থিক স্বনির্ভরতা বা উন্নয়নই নয়; একটি বাসযোগ্য শহর এবং পরিবেশবান্ধব পৃথিবী তৈরি করারও একটা অনন্য প্রয়াস বলে জানান তিনি।

প্রডাক্টটির গুরুত্ব বর্ণনা করতে গিয়ে বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, আগামী প্রজন্মের জন্য আমরা রেখে যেতে চাই বাসযোগ্য পৃথিবী। প্রাকৃতিক দুর্যোগের বিভিন্ন প্রভাবকে প্রতিরোধ করা গেলে গ্রিন হাউজের মতো প্রভাব থেকে পরিবেশকে অনেকাংশে রক্ষা করা সম্ভব। কার্বন নির্গমন নেট শূন্যে নামিয়ে আনতে সরকার এবং বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে বেশকিছু উদ্যোগ নিয়েছে। কার্বন নিরপেক্ষতার এই উদ্যোগের সাথে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশ ফাইন্যান্সও নিয়ে এসেছে শতভাগ পরিবেশবান্ধব আর্থিক সেবা “বাংলাদেশ ফাইন্যান্স গ্রিন ডিপোজিট ”।

উল্লেখ্য: এই গ্রিন ডিপোজিট একটা আলাদা প্লাটফর্ম, যেই প্লাটফর্মের ডিপোজিটের বিনিয়োগ শুধুমাত্র গ্রিন ফাইন্যান্সিং খাতেই হবে! যেটা কাস্টমারকে শুধু আমানতকারি হিসেবে নন; দেশের একজন গর্বিত নাগরিক হিসেবে তাঁর দায়িত্ব পালনের একটা সুযোগ তৈরি করে দেবে বাংলাদেশ ফাইনান্স। একটা সুন্দর সমাজ, টেকসই অর্থনীতির সমাজ এবং সবুজ বাংলাদেশ গড়ার একজন মাইল ফলক হিসেবে কার্বন ফুটপ্রিন্টে কাস্টমার স্মরণীয় হয়ে থাকবেন!

অনুষ্ঠানে বাংলাদেশ ফাইন্যান্সের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ