বুধবার, মে ৮, ২০২৪
প্রচ্ছদটপমার্কিন রাষ্ট্রদূত ও কূটনীতিকদের অংশগ্রহণে আয়োজিত নৈশভোজের খবরে রাজনৈতিক রং না দেওয়ার...

মার্কিন রাষ্ট্রদূত ও কূটনীতিকদের অংশগ্রহণে আয়োজিত নৈশভোজের খবরে রাজনৈতিক রং না দেওয়ার আহ্বান

আয়োজকের সঙ্গে দীর্ঘদিনের বন্ধুত্ব ও ব্যবসায়ী হিসেবে তিনি সেখানে গিয়েছিলেন। রাজনীতিক হিসেবে তিনি সেখানে যাননি :ভূমিমন্ত্রী

ঢাকায় মার্কিন দূতাবাস দেশটির রাষ্ট্রদূত ও কূটনীতিকদের অংশগ্রহণে আয়োজিত নৈশভোজের খবরে রাজনৈতিক রং না দেওয়ার আহ্বান জানিয়েছে।

বুধবার রাতে গুলশানে একটি বেসরকারি বিমা কোম্পানির পরিচালকের বাসায় রাষ্ট্রদূত পিটার হাসের অংশগ্রহণে একটি নৈশভোজ অনুষ্ঠিত হয়। এ সম্পর্কে প্রকাশিত খবরের প্রতিক্রিয়া জানতে দূতাবাসে যোগাযোগ করা হলে এক কর্মকর্তা নৈশভোজকে রাজনৈতিক রং না দেওয়ার আহ্বান জানান।

এদিকে দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, বুধবারের নৈশভোজটি আয়োজন করে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান কারগিল–এর অনুমোদিত পরিবেশক ডব্লিউ অ্যান্ড ডব্লিউ গ্রেইনস। রাষ্ট্রদূত পিটার হাস, বেসরকারি খাতের কৃষি ব্যবসা বিষয়ক প্রতিষ্ঠানের প্রতিনিধি, দূতাবাসের কৃষি অ্যাটাশে ও স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দূতাবাস বলেছে, যুক্তরাষ্ট্র গত বছর বাংলাদেশে ৯০ কোটি ডলারের বেশি কৃষিপণ্য রপ্তানি করেছে। যুক্তরাষ্ট্র এখানে সয়াবিন, গম ও তুলাসহ বিভিন্ন পণ্য সরবরাহ করতে চায়, যা এখানকার অর্থনৈতিক সমৃদ্ধিতে ভূমিকা রাখবে।

বৈঠকে রাষ্ট্রদূত ও কৃষি অ্যাটাশে ঋণপত্র খোলাসহ বিভিন্ন প্রতিকূলতা মোকাবিলার মাধ্যমে যুক্তরাষ্ট্রের কৃষিপণ্যে রপ্তানি বাড়াতে বিষয়ে অতিথিদের সঙ্গে কথা বলেন।

নৈশভোজে অংশ নেওয়া এক ব্যক্তি বলেন, অরাজনৈতিক ওই নৈশভোজে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ঢাকায় সিঙ্গাপুরের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত, গণমাধ্যমের সম্পাদক, আওয়ামী লীগ ও বিএনপির কয়েকজন নেতা, আইনজীবী, ব্যবসায়ী, ব্যাংক ও বহুজাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা অংশ নেন।

বেসরকারি বিমা প্রতিষ্ঠান প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালক সৈয়দ আলতাফ হোসেনের বাসায় নৈশভোজের আয়োজন করা হয়। তাঁর লিংকডইন প্রোফাইলের তথ্য অনুযায়ী, তিনি ডব্লিউ অ্যান্ড ডব্লিউ গ্রেইনসের প্রধান নির্বাহী কর্মকর্তা।

নৈশভোজে অংশ নেওয়া সম্পর্কে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী আজ সাংবাদিকদের বলেন, আয়োজকের সঙ্গে দীর্ঘদিনের বন্ধুত্ব ও ব্যবসায়ী হিসেবে তিনি সেখানে গিয়েছিলেন। রাজনীতিক হিসেবে তিনি সেখানে যাননি।

আয়োজনটিকে একটি সামাজিক সম্মিলন (গেট টুগেদার) হিসেবে অভিহিত করে মন্ত্রী বলেন, এর বাইরে সেখানে আর কিছু ছিল না। রাষ্ট্রদূত ও বিএনপি নেতাদের সঙ্গে সেখানে দেখা হয়েছে।

মন্ত্রী বলেন, তিনি দীর্ঘদিন আমেরিকায় ছিলেন। সেখানে পড়ালেখা করেছেন। ফলে নৈশভোজে স্বাভাবিকভাবেই টুকটাক কথা হয়েছে। তবে রাজনৈতিক বিষয়ে আলোচনায় তিনি আগ্রহী ছিলেন না বলে উল্লেখ করেন মন্ত্রী।

আরও পড়ুন

সর্বশেষ